Connect with us

দেশজুড়ে

কাউনিয়ায় শিক্ষার্থীদের থু-থু খাওয়ানো শিক্ষকের শাস্তি শুধুই বদলী

Published

on


মিজান,কাউনিয়া(রংপুর):
রংপুরের কাউনিয়ায় শিক্ষক কর্তৃক শিক্ষার্থীদের একজনের থু-থু অন্যজনকে খাইয়ে শাস্তি দেয়া সেই শিক্ষক পুরুস্কার হিসেবে পেলেন লোক দেখানো বদলী। হারাগাছ চতুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক জামাল উদ্দিন দীর্ঘদিন থেকে ক্লাসে শিক্ষার্থীরা পড়া না পারলে তাদের থু-থু খাইয়ে শাস্তি দিয়ে আসছিলেন। তাকে বরখাস্ত না করে অন্যত্র বদলী করায় এটিকে পুরস্কার হিসেবেই মনে করছেন শিক্ষার্থী ও অবিভাবকরা।

সরেজমিনে বিদ্যালয় এলাকায় গিয়ে অবিভাবকগনের কাছ থেকে জানা গেছে, উপজেলা শিক্ষা কর্মকর্তা স্বপন কুমার অধিকারীর ইঞ্জিনিয়ারিং এ ওই শিক্ষকের যথাযোগ্য শাস্তি না দিয়ে শুধুমাত্র লোক দেখানো বদলী করা হয়েছে। এই শিক্ষা কর্মকর্তা যোগদানের পর থেকেই উপজেলায় শিক্ষা ব্যবস্থায় ভাটা পড়েছে। থু-থু খাওয়ানো সেই শিক্ষক জামাল উদ্দিনকে উপজেলার টেপামধুপুর ইউনিয়নের আজম খাঁ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলী করা হয়েছে। এতো বড় অপরাধের শাস্তি হিসেবে শিক্ষা কর্মকর্তা বলছেন তাকে অন্যত্র বদলী করা হয়েছে। এ যেন শাঁক দিয়ে মাছ ঢাকার মতো ঘটনা।

জানা যায়, উপজেলার হারাগাছ চতুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক জামাল উদ্দিন ক্লাসে শিক্ষার্থীরা পড়ায় না পারলে তাদেরকে অভিনব কায়দায় থু-থু খাইয়ে শাস্তি দিতেন। তার শাস্তির ধরণ ছিলো একজনের থু-থু অন্যজনকে জোর করে খাওয়ানো। দিনের পর দিন এরকম অমানবিক আচরণ বন্ধ না হওয়াতে এক সময় ফুঁসে উঠে অভিভাবকসহ শিক্ষার্থীরা। বিষয়টি শিক্ষা কর্মকর্তা স্বপন কুমার অধিকারীকে জানালেও তিনি কোন ব্যবস্থা গ্রহণ না করায় ওই শিক্ষকের শাস্তির দাবিতে মানববন্ধন করেন এলাকাবাসী।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থী অনামিকা ক্লাসে অংক করতে না পারায় অন্য শিক্ষার্থীর থু-থু খাইয়ে মানসিক ভাবে নির্যাতন করেন সহকারী শিক্ষক জামাল উদ্দিন। এঘটনায় নির্যাতনের শিকার শিশু শিক্ষার্থী লিখিত অভিযোগ দেয়। এরপর এলাকাবাসী মানববন্ধন করলে শিক্ষা কর্মকর্তা স্বপন কুমার অধিকারীর টনক লড়ে। পরে তিনি সহকারী শিক্ষা কর্মকর্তা মাহমুদুন নবীকে ঘটনাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। সহকারী শিক্ষা কর্মকর্তা ঘটনাস্থলে গিয়ে প্রধান শিক্ষক খালেদা আক্তার, অভিযুক্ত শিক্ষক জামাল উদ্দিনসহ এসএমসি কমিটির সদস্য ও অভিভাবক, ঘটনার সময় উপস্থিত শিক্ষার্থী এবং স্বাক্ষীদের সাক্ষ্য গ্রহণ ছাড়াও উভয়ের বক্তব্য শুনেন। তার তদন্তে ঘটনার সত্যতা পাওয়া যায়।

এদিকে ওই শিক্ষক সকলের সামনে তার দোষও স্বীকার করেন। তারপর সহকারী শিক্ষা কর্মকর্তা তদন্ত রিপোর্ট শিক্ষা কর্মকর্তাকে প্রদান করেন। পরবর্তীতে শিক্ষা কর্মকর্তা স্বপন কুমার অধিকারী কি যে রিপোর্ট জেলায় পাঠালেন যার শাস্তি হিসেবে শুধুমাত্র ওই শিক্ষকের অন্যত্র বদলীর আদেশ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম জারি করেন।

এব্যাপারে বিভাগীয় শিক্ষা অফিসের উপ-পরিচালকের কার্যালয়ের শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম জানান, অভিযুক্ত শিক্ষককে প্রাথমিক ভাবে বদলি করা হয়েছে। পরবর্তিতে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা হবে। সেখানে সে দোষী প্রমানিত হলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

অপরদিকে যেখানে বিষয়টি প্রাথমিক তদন্তে প্রমাণিত হয়েছে তার রিপোর্ট সহকারী শিক্ষা কর্মকর্তা দিয়েছেন। তারপরও কেন অভিযুক্ত ওই শিক্ষককে বরখাস্ত না করে শুধু বদলীর আদেশ দেয়া হলো তা নিয়ে স্থানীয় অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। স্থানীয় অভিভাবক দেলোয়ার হোসেন ও এনামুল হকসহ অনেকেই বলেন, এতো বড় অপরাধ করায় শুধু বদলী করা হয়েছে। এটি অভিভাবকরা মেনে নিতে পারছেন না। তারা শিক্ষা কর্মকর্তা স্বপন কুমার অধিকারীর রিপোর্টে ঘাপলা আছে বলে মনে করছেন। তারা অভিযুক্ত শিক্ষকের বরখাস্তসহ কঠোর শাস্তি দাবি করেন।

এবিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা স্বপন কুমার অধিকারীর সাথে ফোনে কথা বললে তিনি ওই শিক্ষক জামাল উদ্দিন ঘটনার সত্যতা স্বীকার করেন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Highlights

ফেনী সদরে ব্যাংক ম্যানেজারকে হত্যার অভিযোগ, মরদেহে আঘাতের দাগ

Published

on

নিজস্ব প্রতিবেদক: ফেনী পৌর এলাকায় এক ব্যাংক কর্মকর্তাকে পরিকল্পিত ভাবে হত্যা করে সেটা স্বাভাবিক মৃত্যু হিসেবে ধামাচাপা দেওয়ার অভিযোগ উঠেছে। নিহত ওই ব্যাংক কর্মকর্তার নাম আজম খান। তিনি ফেনী সদরের ব্যাংক এশিয়ার ম্যানেজারের দায়িত্বে ছিলেন। গত ৯ এপ্রিল পৌরসভার ১৬ নং ওয়ার্ডের জহির কোম্পানির ভাড়া বাড়ির ৫ম তলায় এ ঘটনা ঘটে।

এই ঘটনায় নিহতের বোন নারগিছ আক্তার ছয় জনের নাম উল্লেখ করে ফেনী সদর থানায় অভিযোগ দিয়েছেন। অভিযুক্তরা হচ্ছেন নিহতের স্ত্রী কামরুন নাহার(৩৬) ও তার তিন ভাই-বোন গোলাম রব্বানী(৪৫), লুৎফুর নাহার(৩৯), মো: রুবেল(৩৮) ও তাদের দুই ছেলে তানভীর(৩০) এবং মুনতাহীর(২৫)।

অভিযোগ সূত্রে জানা যায়, নিহত ওই ব্যাংক কর্মকর্তা চাকরির সুবাদে দীর্ঘদিন থেকে ফেনী সদরে স্ত্রী-সন্তানদের নিয়ে বসবাস করে আসছিলেন। সম্পদের লোভে চলতি মাসের ৭ তারিখ আসামিরা স্টাম্পের মাধ্যমে সকল সম্পত্তি লিখে নিতে আজম খানকে মারধোর করে। মারধোর করেও পরিকল্পনায় সফল হতে না পেরে গত ৯ এপ্রিল হত্যা করে ফেনী কার্ডিয়াক হসপিটালে নিয়ে যায়। পরে সেখানের কর্তব্যরত চিকিৎসক ব্যাংক কর্মকর্তাকে মৃত ঘোষণা করে। লাশ বাড়িতে আনার পরে স্বজনেরা মৃতদেহের বিভিন্ন স্থানে আঘাতের চিন্হ দেখতে পান। তবে সেই অভিযুক্তরা কৌশলে লাশের কোন ময়নাতদন্ত না করেই দাফন করে।

নিহতের বোন নারগিছ আক্তার পুলিশ প্রশাসনের কাছে এই ঘটনার সুষ্ঠ তদন্তের মাধ্যমে খুনিদের শাস্তির দাবি জানিয়েছেন।

Continue Reading

দেশজুড়ে

নোয়াখালীতে দেশ রূপান্তরের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

Published

on

By

নোয়াখালী প্রতিনিধি:
দেশ রূপান্তরের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নোয়াখালীতে কেক কাটা ও শুভেচ্ছা বিনিময়ের মধ্যদিয়ে উদযাপিত হয়েছে। সোমবার বিকেল ৪টায় নোয়াখালী প্রেসক্লাবের সহিদ উদ্দিন এস্কান্দার কচি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে কেক কাটেন নোয়াখালী জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল ওয়াদুদ পিন্টু।

প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল ওয়াদুদ পিন্টু বলেন, দেশ রূপান্তর দেশের অন্যতম জনপ্রিয় পত্রিকা। এ পত্রিকা মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনায় এগিয়ে নিচ্ছে দেশ। ‘দায়িত্বশীলদের দৈনিক’ হিসেবে দেশ রূপান্তর দেশের জনগুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়কে প্রাধান্য দিয়ে নিয়মিত সংবাদ প্রকাশ করছে।

দেশ রূপান্তরের নোয়াখালী প্রতিনিধি জামাল হোসেন বিষাদের সঞ্চালনায় নোয়াখালী প্রেসক্লাবের সভাপতি বখতিয়ার শিকদারের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন, নোয়াখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি আলমগীর ইউসুফ, বীর মুক্তিযোদ্ধা তারকেশ্বর নান্টু, নোয়াখালী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু নাছের মঞ্জু, সহ-সভাপতি শাহ এমরান মো. ওসমান সুজন, যুগ্ম সম্পাদক এ আর আজাদ সোহেল, নাগরিক অধিকার আন্দোলনের আহবায়ক অ্যাডভোকেট কাওসার নিয়াজী, দৈনিক মানবজমিনের স্টাফ রিপোর্টার নাসির উদ্দিন বাদল, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক মাহবুবুর রহমান, চ্যানেল টোয়েন্টিফোরের স্টাফ রিপোর্টার সুমন ভৌমিক প্রমুখ।

বক্তাগণ প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছায় দেশ রূপান্তরের এগিয়ে চলায় শুভকামনা জানান।

Continue Reading

Highlights

রাজধানীতে অনুষ্ঠিত হলো “রায়হান ক্লাসিক বডি বিল্ডিং চ্যাম্পিয়নশিপ ২০২৪”

Published

on

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে অনুষ্ঠিত হয়ে গেল রায়হান ক্লাসিক বডি বিল্ডিং চ্যাম্পিয়নশিপ ২০২৪। রায়হান ফিটনেসের প্রতিষ্ঠাতা রায়হান রহমানের আয়োজিত এই প্রতিযোগিতাকে কেন্দ্র করে শুক্রবার(১ মার্চ) দিনভর মুখরিত ছিল ন্যাশনাল স্পোর্টস কাউন্সিল অডিটোরিয়াম।

বিভিন্ন ক্যাটাগরিতে দেশ সেরা ১০০ জন প্রতিযোগী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। তাদের মধ্যে শাওন সাকির, তূর্য ও সুমন মাতবর যথাক্রমে প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ৭ আসনের সংসদ সদস্য মোঃ সোলায়মান সেলিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শরীর গঠন ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি ডাঃ জাওয়াদুর রহিম ওয়াদুদ।

Continue Reading