Highlights

ঢাকা ফেরতদের নিয়ে স্থানীয়দের আতঙ্ক, সচেতনে পঞ্চগড় পুলিশ

Published

on

মামুনুর রশীদ, পঞ্চগড় প্রতিনিধিঃ

ঢাকা নারায়নগঞ্জ সহ দেশের বিভিন্ন এলাকা থেকে পঞ্চগড় জেলার পাঁচ উপজেলায় ফেরত আসা ব্যক্তিদের নিয়ে করোনা ভাইরাস আতঙ্ক বিরাজ করছে স্থানীয়দের মাঝে। আর তা নিয়ে আতঙ্কিত না হতে কাজ করে যাচ্ছে পঞ্চগড় জেলা প্রশাসন ও পুলিশ। ইতিমধ্যে দেশের বিভিন্নস্থান থেকে ফেরত আসা ব্যক্তিদের হোম কোয়ারেন্টিন নিশ্চিত করেছে জেলা পুলিশ।

পুলিশ সূত্রে জানা গেছে, ইতোমধ্যে পঞ্চগড় জেলায় ৪৭৩ জন ব্যক্তি বিভিন্নভাবে বাসায় ফিরেছেন। এরমধ্যে বোদা উপজেলায় ১০২ জন, আটোয়ারী উপজেলায় ১৪৩ জন, দেবীগঞ্জ উপজেলায় ৮৬ জন, সদর উপজেলায় ৭৩ জন এবং তেঁতুলিয়া উপজেলায় ৬৯ জন।

এসব ব্যক্তিদেরকে বাড়িতে বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য মোবাইল নাম্বার সম্বলিত স্টিকার লাগিয়ে দেওয়া হয়েছে। হোম কোয়ারেন্টিন না মানলে বিষয়টি স্থানীয় পুলিশের কাছে অবহিত করার জন্যও অনুরোধ করা হয়েছে।

এদিকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে পঞ্চগড়ে ৯৮৭ জন ব্যক্তি নিজ বাসায় ফিরেছেন। এদের মধ্যে ৯৮৪ জনের হোম কোয়ারেন্টিন শেষ হয়েছে। ৩ জন এখনও হোম কোয়ারেন্টিনে রয়েছে।

অন্যদিকে, পার্শবতী জেলা বা অন্য জেলা থেকে পঞ্চগড়ে যাতে কেউ ঢুকতে না পারে সে জন্য পঞ্চগড়ের মুল সড়ক গুলোর প্রবেশমুখে বসানো হয়েছে পুলিশি চেকপোস্ট। এছাড়া জেলা, উপজেলা শহর গুলোতে ভ্যান-রিকশা প্রবেশে কিছুটা নিয়ম বেধে দেয়া হয়েছে। প্রয়োজনীয় কাজ ছাড়া শহরে ঢুকতে বাঁধা প্রদান করা হচ্ছে স্থানীয়দের। হেলমেড ছাড়া ও মোটরসাইকেলে ২ জন নিয়ে চালানোতেও নিরুৎসাহিত করছে পুলিশ।

এ বিষয়ে পঞ্চগড়ের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ ইউসুফ আলী জানান, সম্প্রতি ঢাকা ও নারায়নগঞ্জসহ কয়েকটি জেলায় করোনা ভাইরাসের বিস্তার লক্ষ্য করা গেলে পঞ্চগড়ের স্থায়ী বাসিন্দারা তাদের নিজ বাড়িতে ফেরত আসতে শুরু করেন। গণপরিবহণ বন্ধ থাকার পরও বিভিন্নভাবে এসব ব্যক্তি নিজ বাসায় ফিরেছেন। এ নিয়ে স্থানীয়দের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়। সামাজিক গণমাধ্যম ফেসবুকসহ বিভিন্নভাবে স্থানীয়রা বিষয়টি জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে অবহিত করেন। এরই প্রেক্ষিতে আমরা ওইসব ব্যক্তিদের প্রত্যেকের বাড়িতে বাড়িতে গিয়ে হোম কোয়ারেন্টিন নিশ্চিত করেছি। এসব ব্যক্তিরা যদি এ আদেশ অমান্য করেন তবে নিকটস্থ থানায় বিষয়টি অবহিত করার জন্য অনুরোধ করছি।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version