Connect with us

দেশজুড়ে

পঞ্চগড়ের বোদায় বোরো ধানে স্বপ্ন বুনছেন কৃষক, বাম্পার ফলনের আশা

Published

on

বোদা (পঞ্চগড়) প্রতিনিধি: ‘পথের কেনারে পাতা দোলাইয়া করে সদা সঙ্কেত, সবুজে হলুদে সোহাগ ঢুলায়ে আমার ধানের ক্ষেত, ছড়ায় ছড়ায় জড়াজড়ি করি বাতাসে ঢলিয়ে পড়ে,ঝাঁকে টিয়ে পাখিগুলো শুয়েছে মাঠের পরে’ পল্লী কবি জসীমউদ্দীনের ‘ধানক্ষেত’ কবিতার মত পঞ্চগড়ের বোদা উপজেলার যে দিকে তাকানো যায়, শুধু বোরো ধানের দিগন্তবিস্তৃণ সবুজ শ্যামলিমা মাঠ প্রান্তর। উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভার সর্বত্রই একই চিত্র দেখা যায়। যে দিকে চোখ যায় শুরু বোরো ধানের সবুজের দোল খাওয়া ক্ষেত আর ক্ষেত। ফসলের মাঠে সবুজ গাছে সোনালী ধানের শীষ। বাতাসে একই তালে মাথা দোলাচ্ছে। এলোমেলো হাওয়ায় দুলছে ধানক্ষেত গুলো। নদী বিধৌত এলাকাগুলোর ধানক্ষেতের র্স্বণালী সবুজ রুপ যেন আরও আকষণীয়, আরও অপরুপ। যেন শিল্পীর তুলিতে আকা নিখুত ছবি। আহা! এ কী অপরুপ দৃশ্য বোদার মাঠে প্রান্তরে। উচু-নিচু সমতল সব এলাকায় ধানের একই দৃশ্য। গত বছর আমন ধানের বাম্পার ফলন হওয়ায় ও বাজার দর ভালো থাকায় এবারও কৃষকরা রাতদিন সমান ভাবে পরিশ্রম করে যাচ্ছে ফলন ফলিয়ে ভালো দামের আশায়। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, উপজেলায় চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৯ হাজার ৫শত হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে জানা যায়, আবহাওয়া অনুকুলে থাকায় এবার পোকামাকড় ও রোগবালাই ছিল না বললেই চলে। মাঠ ভরা ফসল দেখে হাসি ফুটছে কৃষকের মুখে। নতুন করে কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার বোরোর ফলন কয়েক বছরের রেকর্ড ছাড়িয়ে যাবে বলে আশা করছেন এ অঞ্চলের কৃষকরা। এরই মধে অনেক জমির ধানের শীর্ষ দোল খাচ্ছে। আবার কিছু জমির ধান গাব আসতে শুরু করেছে। ক্ষেতে ফলন দেখেই কৃষক সুন্দর আগামীর স্বপ্ন বুনছেন। ঘরে ধান এলে বিক্রি করে কেউ মেয়ের বিয়ে দেবেন, কেউ ছেলের বউ আন বেন ঘরে। বছরের জামা কাপড়, ছেলেমেয়ের লেখাপড়ার খরচের জোগান দেবেন। ধান দেনা আর দাদনের টাকা পরিশোধ করবেন, স্ত্রীর শখ মেটাবেন। প্রকৃতির আশীবাদ যথাসময়ে বৃষ্টি হওয়ার ধানের গাছ হৃদপুষ্ট হওয়ার কৃষক স্বপ্ন দেখতে শুরু করছেন। পাশাপাশি চলতি মৌসুমে এখন পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ ভালো থাকায় এবং সার, ডিজেল পানি, ও কীটনাশকসহ প্রয়োজনীয় কৃষি উপকরণ সহজে সরবরাহ পাওয়ায় তারা বাম্পার ফলনের আশা করছেন। পাচপীর ইউনিয়নের মেনা গ্রামের কৃষক তরিকুল, জাহাঙ্গীর সহ অনেকে বলেন, প্রতিদিন গড়ে ১৮ থেকে ২০ ঘন্টা বিদ্যুৎ সরবরাহ পাওয়া যাচ্ছে। ফলে জমিতে সেচ নিতে কোন অসুবিধা হচ্ছে না। পাশাপাশি উপ-সহকারী কৃষি কর্মকর্তাও নিয়মিত খোঁজ নিয়ে আমাদের বিভিন্ন রকম পরামর্শ প্রদান করে আসছেন। বেংহারী বনগ্রাম ইউনিয়নের তারা মিঞ্া বলেন, টানা কয়েক বছর ধান আবাদ করে লোকসানের মুখে পড়ায় ধান চাষ বাদ দিয়ে অন্য ফসল করার চিন্তা শুরু করেন। এরই মধ্যে আমন মৌসুমে বাম্পার ফলন ও ধানের ভালো বাজার দর থাকায় এবং স্থানীয় কৃষি বিভাগের অনুপ্রেরণায় এবার তারা অধিকাংশ জমিতে ধানের আবাদ করছেন। ধান গাছের তেজদীপ্ত অবস্থা দেখে বাম্পার ফলন আশা করছেন তারা। এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ বলেন, কৃষকের মাঝে সার, বীজসহ প্রয়োজনীয় কৃষি উপকরণ বিতরণ শতভাগ নিশ্চিত করা হয়েছে। কৃষকদের বোরো ধানের বীজ প্রণনোদনা দেওয়া হয়েছে। এখনও সারের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। এখন পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ খুব ভালো, আবহাওয়া পরিস্থিতি অনুকুলে থাকলে উপজেলার বোরো ধানের বাম্পার ফলন হবে বলে আশা করা যাচ্ছে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Highlights

ফেনী সদরে ব্যাংক ম্যানেজারকে হত্যার অভিযোগ, মরদেহে আঘাতের দাগ

Published

on

নিজস্ব প্রতিবেদক: ফেনী পৌর এলাকায় এক ব্যাংক কর্মকর্তাকে পরিকল্পিত ভাবে হত্যা করে সেটা স্বাভাবিক মৃত্যু হিসেবে ধামাচাপা দেওয়ার অভিযোগ উঠেছে। নিহত ওই ব্যাংক কর্মকর্তার নাম আজম খান। তিনি ফেনী সদরের ব্যাংক এশিয়ার ম্যানেজারের দায়িত্বে ছিলেন। গত ৯ এপ্রিল পৌরসভার ১৬ নং ওয়ার্ডের জহির কোম্পানির ভাড়া বাড়ির ৫ম তলায় এ ঘটনা ঘটে।

এই ঘটনায় নিহতের বোন নারগিছ আক্তার ছয় জনের নাম উল্লেখ করে ফেনী সদর থানায় অভিযোগ দিয়েছেন। অভিযুক্তরা হচ্ছেন নিহতের স্ত্রী কামরুন নাহার(৩৬) ও তার তিন ভাই-বোন গোলাম রব্বানী(৪৫), লুৎফুর নাহার(৩৯), মো: রুবেল(৩৮) ও তাদের দুই ছেলে তানভীর(৩০) এবং মুনতাহীর(২৫)।

অভিযোগ সূত্রে জানা যায়, নিহত ওই ব্যাংক কর্মকর্তা চাকরির সুবাদে দীর্ঘদিন থেকে ফেনী সদরে স্ত্রী-সন্তানদের নিয়ে বসবাস করে আসছিলেন। সম্পদের লোভে চলতি মাসের ৭ তারিখ আসামিরা স্টাম্পের মাধ্যমে সকল সম্পত্তি লিখে নিতে আজম খানকে মারধোর করে। মারধোর করেও পরিকল্পনায় সফল হতে না পেরে গত ৯ এপ্রিল হত্যা করে ফেনী কার্ডিয়াক হসপিটালে নিয়ে যায়। পরে সেখানের কর্তব্যরত চিকিৎসক ব্যাংক কর্মকর্তাকে মৃত ঘোষণা করে। লাশ বাড়িতে আনার পরে স্বজনেরা মৃতদেহের বিভিন্ন স্থানে আঘাতের চিন্হ দেখতে পান। তবে সেই অভিযুক্তরা কৌশলে লাশের কোন ময়নাতদন্ত না করেই দাফন করে।

নিহতের বোন নারগিছ আক্তার পুলিশ প্রশাসনের কাছে এই ঘটনার সুষ্ঠ তদন্তের মাধ্যমে খুনিদের শাস্তির দাবি জানিয়েছেন।

Continue Reading

দেশজুড়ে

নোয়াখালীতে দেশ রূপান্তরের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

Published

on

By

নোয়াখালী প্রতিনিধি:
দেশ রূপান্তরের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নোয়াখালীতে কেক কাটা ও শুভেচ্ছা বিনিময়ের মধ্যদিয়ে উদযাপিত হয়েছে। সোমবার বিকেল ৪টায় নোয়াখালী প্রেসক্লাবের সহিদ উদ্দিন এস্কান্দার কচি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে কেক কাটেন নোয়াখালী জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল ওয়াদুদ পিন্টু।

প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল ওয়াদুদ পিন্টু বলেন, দেশ রূপান্তর দেশের অন্যতম জনপ্রিয় পত্রিকা। এ পত্রিকা মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনায় এগিয়ে নিচ্ছে দেশ। ‘দায়িত্বশীলদের দৈনিক’ হিসেবে দেশ রূপান্তর দেশের জনগুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়কে প্রাধান্য দিয়ে নিয়মিত সংবাদ প্রকাশ করছে।

দেশ রূপান্তরের নোয়াখালী প্রতিনিধি জামাল হোসেন বিষাদের সঞ্চালনায় নোয়াখালী প্রেসক্লাবের সভাপতি বখতিয়ার শিকদারের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন, নোয়াখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি আলমগীর ইউসুফ, বীর মুক্তিযোদ্ধা তারকেশ্বর নান্টু, নোয়াখালী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু নাছের মঞ্জু, সহ-সভাপতি শাহ এমরান মো. ওসমান সুজন, যুগ্ম সম্পাদক এ আর আজাদ সোহেল, নাগরিক অধিকার আন্দোলনের আহবায়ক অ্যাডভোকেট কাওসার নিয়াজী, দৈনিক মানবজমিনের স্টাফ রিপোর্টার নাসির উদ্দিন বাদল, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক মাহবুবুর রহমান, চ্যানেল টোয়েন্টিফোরের স্টাফ রিপোর্টার সুমন ভৌমিক প্রমুখ।

বক্তাগণ প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছায় দেশ রূপান্তরের এগিয়ে চলায় শুভকামনা জানান।

Continue Reading

Highlights

রাজধানীতে অনুষ্ঠিত হলো “রায়হান ক্লাসিক বডি বিল্ডিং চ্যাম্পিয়নশিপ ২০২৪”

Published

on

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে অনুষ্ঠিত হয়ে গেল রায়হান ক্লাসিক বডি বিল্ডিং চ্যাম্পিয়নশিপ ২০২৪। রায়হান ফিটনেসের প্রতিষ্ঠাতা রায়হান রহমানের আয়োজিত এই প্রতিযোগিতাকে কেন্দ্র করে শুক্রবার(১ মার্চ) দিনভর মুখরিত ছিল ন্যাশনাল স্পোর্টস কাউন্সিল অডিটোরিয়াম।

বিভিন্ন ক্যাটাগরিতে দেশ সেরা ১০০ জন প্রতিযোগী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। তাদের মধ্যে শাওন সাকির, তূর্য ও সুমন মাতবর যথাক্রমে প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ৭ আসনের সংসদ সদস্য মোঃ সোলায়মান সেলিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শরীর গঠন ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি ডাঃ জাওয়াদুর রহিম ওয়াদুদ।

Continue Reading