Connect with us

খেলাধুলা

যেভাবে আর্জেন্টিনা যেতে পারে দ্বিতীয় পর্বে !

Published

on

গ্রুপ ডি যেন ‘ডেথ অফ গ্রুপ’ই হয়ে আছে। কেননা এই গ্রুপ থেকে শুধু দ্বিতীয় পর্ব নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। বাকি তিন দল আর্জেন্টিনা, আইসল্যান্ড ও নাইজেরিয়ার মধ্যে একটি দল দ্বিতীয় পর্বে যাবে। গোটা বিশ্ব তাকিয়ে আছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার দিকে। আর্জেন্টিনা দ্বিতীয় পর্বে যেতে পারবে তো? এমনই প্রশ্ন এখন ফুটবল সংশ্লিষ্ট ও ভক্তদের মধ্যে।

আর্জেন্টিনাকে দ্বিতীয় পর্বে যেতে হলে কি করতে হবে? এই সমীকরণ আর্জেন্টিনার জন্য আহামরি কঠিন কিছু না। খুব সহজ সমীকরণ হলো আজ নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনা জিতলেই হবে। অপরদিকে আইসল্যান্ডকে ক্রোয়েশিয়ার সাথে হেরে যেতে হবে বা ড্র করলেও হবে।

এই সমীকরণটাই সবচেয়ে সহজ। কেননা আইসল্যান্ড গ্রুপের সবচেয়ে দুর্বল দল, গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল ক্রোয়েশিয়ার বিপক্ষে জয় পাওয়াটা খুবই দুস্কর। অপরদিকে আর্জেন্টিনাকে নাইজেরিয়ার বিপক্ষে শুধু জয় পেলেই চলবে। তবে হেরে গেলে আর্জেন্টিনার নিশ্চিত বিদায়।

কিন্তু আর্জেন্টিনার পাশাপাশি যদি আইসল্যান্ডও জিতে যায়, তাহলে সামনে আসবে আরেক সমীকরণ। নিজ নিজ ম্যাচে জিতে গেলে আর্জেন্টিনা-আইসল্যান্ড দুই দলের পয়েন্টই হবে সমান চার। তখন সামনে চলে আসবে গোল ব্যবধানের হিসাব। এই মুহূর্তে গোল ব্যবধানের দিক থেকে আইসল্যান্ডের চেয়ে পিছিয়ে আছে আর্জেন্টিনা।
আইসল্যান্ডের গোল ব্যবধান -২, ক্রোয়েশিয়ার কাছে ৩ গোলে হারায় আর্জেন্টিনার গোল ব্যবধান -৩। সেক্ষেত্রে আইসল্যান্ড ও আর্জেন্টিনা দুই দলই যদি একই ব্যবধানে জেতে, তাহলে গোল ব্যবধানে এগিয়ে থাকার সুবাদে পরের পর্বে নবাগত আইসল্যান্ডই।

আর আইসল্যান্ড-আর্জেন্টিনা যে সমীকরণের মধ্য দিয়ে যাচ্ছে তা একেবারে ভেস্তে যাবে যদি নাইজেরিয়া জিতে যায় আর্জেন্টিনার বিপক্ষে। কেননা নাইজেরিয়ার পূর্বের পয়েন্ট তিন, আর্জেন্টিনার এক, আইসল্যান্ডের। এক্ষেত্রে নাইজেরিয়া ৬ পয়েন্ট নিয়ে সহজেই দ্বিতীয় রাউন্ডে চলে যাবে। এক্ষেত্রে আইসল্যান্ড ভাগ্যক্রমে জিতে গেলেও লাভ নেই।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আন্তর্জাতিক

পিএসজি ছেড়ে আল হিলালে নেইমার!

Published

on

ক্রীড়া ডেস্ক: পিএসজি ছাড়ছেন নেইমার জুনিয়র, এটা নিশ্চিতই ছিল। তবে এতদিন অনিশ্চিত ছিল তার পরবর্তী গন্তব্য। এবার সেটাও নিশ্চিত হয়ে গেছে। বিবিসি জানিয়েছে, নেইমারের জন্য পিএসজিকে ৯ কোটি ইউরো দেবে আল হিলাল। পাশাপাশি শর্তসাপেক্ষে প্রাসঙ্গিক আরও কিছু অর্থ খরচ করতে হবে সৌদি লিগের এই ক্লাবকে।

বিবিসির দেয়া তথ্য মতে, নেইমারকে ছাড়তে রাজি হয়েছে পিএসজি। দলবদলে প্রক্রিয়ার কাজ শেষের দিকে। আনুষ্ঠানিক ঘোষণা দিতে আর মাত্র দুটি কাজ বাকি আছে। আজই নেইমারের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। আর বাকি কাজ, প্রয়োজনীয় কাগজপত্র চূড়ান্ত করা।

ফ্যাবজিও রোমানিও জানিয়েছেন, আল হিলালের সঙ্গে নেইমারের দুই বছরের চুক্তি হয়েছে। যার মেয়াদ থাকবে জুন ৩০, ২০২৫ পর্যন্ত। বার্সা থেকে পিএসজিতে এসে দশ নম্বর জার্সি পেয়েছিলেন নেইমার। এবার প্যারিস ছাড়লেও তার জার্সি নম্বরে পরিবর্তন আসছে না। আল হিলালেও দশ নম্বর জার্সি পাবেন নেইমার।

রোমানো আরও জানিয়েছেন, নেইমারের এই চুক্তিতে বার্সেলোনায় ধারে ফেরার কোনো শর্ত নেই। অর্থাৎ শুধু আল হিলালেই খেলবেন।

পিএসজিতে বছরে আড়াই কোটি ইউরো বেতন পান নেইমার। আল হিলালে মৌসুমপ্রতি ১৬ কোটি ইউরো পাবেন, এমন গুঞ্জন আছে। দুই মৌসুমের নেইমারকে ৩২ কোটি ইউরো বেতনের প্রস্তাব দিয়েছে আল হিলাল জানিয়েছে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম গ্লোবো স্পোর্তে।

Continue Reading

Highlights

সাকিবই হলেন নতুন অধিনায়ক

Published

on

এক্সপ্রেস ডেস্ক: সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য পুরোনো ও বিশ্বস্ত নেতা সাকিব আল হাসানের হাতেই ওয়ানডে অধিনায়কের দায়িত্ব তুলে দিয়েছে বিসিবি। আজ শুক্রবার (১১ আগস্ট) গণমাধ্যমের মুখোমুখি হয়ে নতুন অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানকে ঘোষণা করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

সাকিবের অধিনায়কত্ব প্রসঙ্গে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘ওর দক্ষতা নিয়ে তো কোনো সন্দেহ নাই। সাকিবকে নিয়ে একটা সময় আমার মনে হতো, ও খেলা নিয়ে কতটুকু সিরিয়াস! কিন্তু, গত এক বছরে ওর খেলা দেখে মনে হচ্ছে দলে ওর চেয়ে সিরিয়াস কেউ নেই এই মুহূর্তে। ওর সব মনোযোগ এখন ক্রিকেটে। এটি আমাদের জন্য প্লাস পয়েন্ট। ওর দক্ষতা ও সামর্থ্য নিয়ে কখনো কারও সন্দেহ থাকার প্রশ্নই আসে না।’

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব ২০১৯ সালের বিশ্বকাপে করেছিলেন ক্যারিয়ারসেরা পারফরম্যান্স। ব্যাট হাতে আট ম্যাচে ৬০৬ রানের পাশাপাশি বল হাতে নিয়েছিলেন ১১ উইকেট। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছিলেন দুটো অসাধারণ সেঞ্চুরি। বল হাতে আফগানিস্তানের বিপক্ষে শিকার করেছিলেন পাঁচ উইকেট। আরেকটি বিশ্বকাপ সামনে রেখে তাকে নিয়ে স্বপ্ন বুনছেন ভক্তরা।

২০১১ সালের বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন সাকিব। তার নেতৃত্বে ওই আসরে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডসের পাশাপাশি ইংল্যান্ডকে হারায় বাংলাদেশ।

২০০৯ সালে প্রথম জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পান সাকিব। তার নেতৃত্বে ৫০টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। জয় পেয়েছে ২৩ ম্যাচে। জয়ের হার ৪৬ শতাংশ।

Continue Reading

খেলাধুলা

অন্তিম নিদ্রায় শায়িত ফুটবল সম্রাট পেলে

Published

on

By

পেলে নামের রূপকথার যাত্রা ঠিক যেখানে শুরু হয়েছিল, ঠিক সেখানেই অন্তিম নিদ্রায় শায়িত হলেন তিনি। সান্তোসের ভিলা বেলমেরো স্টেডিয়ামের পাশেই অবস্থিত ১৪ তলার বিশাল সমাধিস্থল নেক্রপল একুমেনিকায় মঙ্গলবার ফুটবলের রাজা পেলেকে সমাধিস্থ করা হয়। সান্তোস এফসির সামনে ভিড় করা পেলে ভক্তদের আবেগঘন বার্তা ছিল অনেক। পেলের প্রিয় ক্লাব সান্তোস এফসির স্টেডিয়ামে ব্রাজিলীয় ভাষায় লেখা: ‘দীর্ঘজীবী হোন রাজা’। সবার চোখ একবার হলেও সেখানে আটকে গেছে।

ক্যানসারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে হার মেনে গত বৃহস্পতিবার ৮২ বছর বয়সে অন্যলোকে পাড়ি জমান ব্রাজিলকে তিনটি বিশ্বকাপ জেতানো সর্বকালের সেরা ফুটবলার। সেই থেকেই কাঁদছে ব্রাজিল, কাঁদছে গোটা ফুটবল-বিশ্ব। প্রিয় ক্লাব সান্তোসের মাঠ ভিলা বালমিরো থেকে যখন তার মরদেহ বের করা হচ্ছিল, সেখানে প্রায় ২০ লাখের বেশি মানুষ অপেক্ষায় ছিল তাকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য। এরপর শতবর্ষী মায়ের কাছ থেকে বিদায় নিয়ে ১৪ তলাবিশিষ্ট বিশ্বের সবচেয়ে উঁচু সমাধিস্থল মেমোরিয়াল নেকরোপোল একিউমেনিকায় ফুটবলের রাজা চিরনিদ্রায় শায়িত হলেন।

ভিলা বেলমেরো স্টেডিয়ামে পেলের কফিনবন্দি নিথর দেহ রেখে সোমবার সকালে শুরু হয়েছিল ২৪ ঘণ্টাব্যাপী শেষ শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা। স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত লাখো মানুষ দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অশ্রুভেজা চোখে শেষশ্রদ্ধা জানান ফুটবল সম্রাটকে। মঙ্গলবার সকালে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা জাতির শ্রেষ্ঠ সন্তানকে শ্রদ্ধা জানানোর পর শুরু হয় শেষযাত্রা।

শেষকৃত্যে যোগ দিতে আসা পেলের ভক্তদের মধ্যে উপস্থিত ছিলেন ৫৯ বছর বয়সী কার্লোস মোতা। রিও ডি জেনিরো থেকে ৫০০ কিলোমিটারেরও বেশি পাড়ি দিয়ে তিনি পেলেকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে আসেন, ‘ব্রাজিলের জন্য পেলে যা করেছেন, তা ছোটবেলা থেকেই আমাকে দারুণভাবে প্রভাবিত করেছে। সে আমাদের জাতীয় নায়ক। আমি সব সময়ই আমার ছেলেকে একটি কথাই বলি, আমার কাছে তিনটি অবিসংবাদিত তথ্য আছে-বলের আকার গোল, ঘাসের রং সবুজ এবং পেলে সর্বকালের সেরা ফুটবলার।’

সাদা রঙের ফায়ার ট্রাকে ব্রাজিলের পতাকায় মোড়া পেলের কফিন ঘোরানো হয় সান্তোসের বিভিন্ন রাস্তায়। ফায়ার ট্রাকের ওপরে করে কফিন নেওয়া ব্রাজিলের একটি ঐতিহ্য। এর আগে ১৯৮৩ সালে মারা যাওয়া পেলের সতীর্থ গারিঞ্জার কফিনও ফায়ার ট্রাকে করে বহন করা হয়।

শবযাত্রার সময় রাস্তার দুপাশে ভিড় জমিয়ে পেলেকে শেষবিদায় জানান সাধারণ মানুষ। ভেজা চোখেই পেলেকে নিয়ে গান গাইতে দেখা যায় অনেককে। পেলেকে সমাধিস্থলে নিয়ে যাওয়া হয় তার পৈতৃক বাড়ির সামনে দিয়ে। যেখানে থাকেন তার শতবর্ষী মা সেলেস্তে আরান্তেস। আগের দিন ছেলেকে শেষবারের মতো দেখতে তাকে নিয়ে যাওয়া হয়েছিল ভিলা বেলমেরোয়। পেলেকে সমাহিত করার আগে ধর্মীয় শেষকৃত্যানুষ্ঠানে উপস্থিত ছিলেন শুধু তার পরিবারের সদস্যরা।

ইউরোপের বিভিন্ন ক্লাব থেকেও প্রতিনিধি দল গিয়েছিল পেলের শেষকৃত্যে অংশ নিতে। তারা সহমর্মিতা জানিয়েছে পেলের স্ত্রী মার্সিয়া আওকি, তিন সন্তান এদিনহো, সিলেস্তে ও কেলি নাসিমেন্তোকে।

Continue Reading