Highlights

নোয়াখালীতে বিনামূল্যে চক্ষু সেবা দিবেন সোনাইমুড়ীর বোরহান উদ্দিন

Published

on

সোনাইমুড়ী প্রতিনিধি: নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার মির্জানগর গ্রামের সাখাওয়াত উল্যা সওদাগরের মেজো ছেলে মোঃ বোরহান উদ্দিন। বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরির পাশাপাশি মানুষের কল্যানে চিকিৎসা সেবা দিতে ঢাকার ইউনিভার্সিটি অফ সাউথ এশিয়া থেকে “Diploma in Optometry and Low Vision” এর ওপরে প্রাতিষ্ঠানিক সনদ অর্জন করেন। ইউনিভার্সিটি অফ সাউথ এশিয়া থেকে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে তিনি ডিপ্লোমা সম্পন্ন করেন। উক্ত ইউনিভার্সিটির ৪১ নং ব্যাচে তিনি সিজিপিএ ৪ পয়েন্টের মধ্যে ৩.৭১ পেয়ে তার শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীদের মধ্যে প্রথম স্থান অধিকার করেন।

মোঃ বোরহান উদ্দিন ছোট বেলা থেকেই শিক্ষা ক্ষেত্রে তার মেধার স্বাক্ষর রেখেছেন। তার জন্মস্থান কৃষ্ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকেই তিনি ক্লাসের ফাস্ট বয় ছিলেন। পরবর্তীতে ১৯৯৫ সালে সোনাইমুড়ী উপজেলার বজরা উচ্চ বিদ্যালয় থেকে ফাস্ট ডিভিশন পেয়ে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পাশ করেন। এরপর ১৯৯৭ সালে চৌমুহনী এস.এ কলেজ থেকে পুনরায় বিজ্ঞান বিভাগ থেকে ফাস্ট ডিভিশন পেয়ে এইচ,এস,সি পাশ করেন। পরবর্তীতে একই কলেজ থেকেই তিনি বিএসসি সম্পন্ন করেন। পরবর্তীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ফিজিক্স এর ওপরে মাস্টার্স সম্পন্ন করেন। এরপর যুক্ত হন কর্মজীবনে। দেশ বিদেশের স্বনামধন্য বিভিন্ন প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে থেকে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন।

২০০১-২০০৬ সাল পর্যন্ত তিনি এরিস্টোফার্মা ফার্মাসিটিক্যাল প্রতিষ্ঠানের চক্ষু বিভাগে টেরিটরি ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন। পরবর্তীতে ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত-বর্তমানে নোভারটিস (Alcon) (চক্ষু) বিভাগে এরিয়া সেলস ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৯ থেকে ২০১৭ পর্যন্ত বর্তমানে জনসন এন্ড জনসন (Abbott medical optics) প্রতিষ্ঠানের (চক্ষু) বিভাগে এরিয়া সেল্স ম্যানেজার হিসাবে কর্মরত ছিলেন। বর্তমানে তিনি সিলেট মহানগর হাসপাতালে ওটি ইনচার্জ (চক্ষু) হিসেবে কর্মরত রয়েছেন।

প্রতিবেদকের সাথে কথা হলে, তিনি নিজের এলাকার অসহায় সাধারণ মানুষের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়ার ইচ্ছা পোষণ করেন। অপটোমেট্রিস্ট মোঃ বোরহান উদ্দিন বলেন, নিজের এলাকার মানুষের জন্য ভালো কিছু করার চিন্তা আমার দীর্ঘদিনের একটি ইচ্ছা। চক্ষু সেবায় সনদ অর্জনের আমার এই সাফল্য প্রায় দুই যুগের কষ্টের ফসল। কমার্শিয়াল কোন মানসিকতা আমার নাই। আল্লাহ্ আমাকে যা দিয়েছেন আলহামদুলিল্লাহ। যতদিন বেঁচে আছি নিজ এলাকার মানুষের জন্য ভালো কিছু করার চেষ্টা চালিয়ে যাবো ইনশাহ্আল্লাহ্। এই চেষ্টা বাস্তবায়নে সকলের দোয়া ও সহযোগিতা আবশ্যক।

কি ধরনের সেবা মানুষের জন্য দিতে পারবেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, চোখের বিভিন্ন রোগের বিষয়ে এলাকায় ফ্রি মেডিক্যাল ক্যাম্পের ব্যবস্থা করতে চাই। সেই সাথে চোখের ছানি অপারেশন, চশমা প্রদান সহ বিভিন্ন চক্ষু চিকিৎসা সেবা বিনামূল্যে সাধারণ মানুষকে দিতে চাই।

তিনি আরও বলেন আমাদের দেশের অধিকাংশ বয়স্করা ছানি জনিত চোখের সমস্যায় ভোগছেন। একটু বয়স হয়ে গেলে তারা এই সমস্যার মুখোমুখি হন। ছানি অপারেশন করার মাধ্যমে এই সমস্যার স্থায়ী সমাধান করা সম্ভব।

সেবা আর মানব কল্যানের লক্ষ্যে বাবরের মতো এই রকম মহৎপ্রান মানুষগুলো এগিয়ে আসলে পরিবর্তন আসবে অসহায় মানুষের জীবনমানের। গরীব মানুষেরাও ভালোবাসার সাথে পাবেন চিকিৎসা সেবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version